Ticker

20/recent/ticker-posts

Header Ads Widget

ছড়ার আলো ।। নলিনীরঞ্জন মণ্ডল




"হিম সাগরের গাছের ডালে

ঝুলছে ওটা কে রে

দিন দুপুরে বাগান চুরি!

ভূত বানাবো মেরে।"


"খ্যংরা কাঠি লম্বা গুঁপো পেট রোগা এক রাজা

খেয়ে ছিল আড়াই হাঁড়ি তাল-ফুলুরি ভাজা।

ঘন্টা-তিনেক পরে রাজার দেখরে পেটের খেলা

ভুটুর-ভাটুর শব্দ যেন চলছে গাড়ি মেলা।"


সুনিপুন ছন্দে ৫৭টি ছড়ার মনোমুগ্ধকর গ্রন্থ। দেদার হাসি মজার আনন্দে, দোদুল দোলায় দুলতে দুলতে পড়ার মতো। মনের আনাচ কানাচ একরাশ ভালোলাগায় পরিপূর্ণ হয়ে যাবে এবইয়ের ছড়াপাঠে। ছন্দ নিয়ে নানান কারিকুরিতে মেতেছেন ছড়াকার নলিনীরঞ্জন মণ্ডল, যা সহজ এবং সাবলীলতাময়।

কবি পরিচিতি : নদী-নালা বেষ্টিত গ্রাম-বাংলার দক্ষিণ চব্বিশ পরগনার ডোঙাজোড়ায় জন্ম। ধানক্ষেত, পাখির গান, খোলা হাওয়া পরিবেশে বেড়ে ওঠা। শৈশব থেকে আপন মনে ছবি আঁকা, কৈশোর থেকে যাত্রা, নাটক দেখার প্রতি মোহ জন্মানো- এভাবে পথ চলতে চলতে মনের কোণে অজ্ঞাত ক্ষণে তৈরি হয় নাটক লেখার তাগিদ। স্কুল জীবন শেষে কয়েক বছর বারুইপুরে দিন যাপন। সে সময়ে সাইনবোর্ডের ব্যাবসা ও আইটিআই পড়া চলে এক সঙ্গে। তারপর ঘোরে ভাগ্যের চাকা। ভারত সরকারের প্রতিরক্ষা কর্মশালায় কর্ম সংস্থান। তখনই মূল শিকড় উপড়ে পাকাপাকিভাবে চলে আসা উত্তর চব্বিশ পরগনার শিল্প-শহরতলিতে। প্রায় তেত্রিশ বছর তেল-কালি-লোহার সঙ্গে যুদ্ধ। বর্তমানে আবসর জীবনেও চলছে সেই লেখালেখি। এর সঙ্গে যোগ হয়েছে আকাশবানীর প্রাত্যহিকী ও অন্যান্য বিভাগের লেখালেখি।

প্রচ্ছদ ও অলংকরণ : অমর লাহা

ISBN : 978-81-953156-0-4

পাতায় পাতায় ছবির মেলা  #  হার্ডবোড বাইন্ডিং  #  ঠকঠকে কাগজ  #  ঝকঝকে ছাপা  #  ৬৪ পাতা  # ছোটোদের উপহার দেওয়ার মতো বই।

মূল্য : ১৫০ টাকা

(১৫% ছাড়ে এবং ফ্রি হোম ডেলিভারি)। বাড়িতে বসেই বইটি পেতে হোয়াটস অ্যাপ করুন ৯০০৭৭৬৭৫৫১ নম্বরে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ