Ticker

20/recent/ticker-posts

Header Ads Widget

কৃপণের চাতুরী ।। শিবরতন মিত্র

 

এক কৃপণের এক হাজার টাকা ছিল। চোরের আশঙ্কায় অতগুলো টাকা ঘরে রেখে সে গ্রামের বাইরে কোনো নির্জন ও নিরাপদ জায়গায় পুঁতে রাখবার কথা ভাবল। কিন্তু হাজার টাকা নিয়ে একা রাত্রিবেলা বাইরে যাওয়া উচিত হবে না ভেবে, সে তার একমাত্র বিশ্বস্ত বন্ধুকে সঙ্গে নিল, এবং তাকে এই টাকা পুঁতে রাখার কথা কারও কাছে প্রকাশ না করার জন্য বারংবার নিষেধ করল।

টাকা পুঁতে কৃপণ ও তার বন্ধু বাড়ি ফিরে এল। কিন্তু কৃপণের মন সর্বদাই সেই টাকাগুলোর ওপর পড়ে থাকল। কিছুদিন গত হলে সে একদিন টাকাগুলো ঠিক আছে কিনা জানবার জন্য গিয়ে দেখল টাকাগুলো কে নিয়ে সেই জায়গাটা আগের মতো অবস্থা করে রেখে গেছে।

কৃপণ সঙ্গে সঙ্গেই বুঝল, এ কাজ তার বন্ধু ছাড়া অন্য কারও নয়। কিন্তু তাকে এ ব্যাপারে সহজভাবে জিজ্ঞাসা করলে সে কোনো মতেই স্বীকার করবে না, বা তার টাকা ফেরত দেবে না, এই ভেবে কৃপণ চাতুরীর পথ ধরল।

কৃপণ পরদিন সকালে তার বন্ধুর কাছে উপস্থিত হয়ে বলল, ভাই, সেই জায়গায় টাকাগুলো তো নিশ্চয়ই নিরাপদে আছে। সম্প্রতি আরও চার হাজার টাকা আমার হাতে এসেছে, সেগুলিও কাল রাত্রে আমরা দুজনে একসঙ্গে গিয়ে সেই জায়গায় রেখে আসব। দেখো যেন অন্য কেউ এর সন্ধান জানতে না পারে।

বন্ধু ভাবল, এই চার হাজার টাকা রাখতে গিয়ে যদি সে আগের রাখা এক হাজার টাকা দেখতে না পায়, তা হলে তো সে সেখানে আর টাকা রাখবে না, এবং আমাকেই নিশ্চয় চোর বলে সন্দেহ করবে, তা হলে আমার এক হাজার টাকার লোভে চার হাজার টাকার ক্ষতি হবে। সুতরাং কৃপণ চলে গেলে আমি এখনই ওই হাজার টাকা সেই জায়গায় আগের মতো রেখে আসব। তারপর পাঁচ হাজার টাকা এক সঙ্গে নিলেই চলবে।

এই ভেবে সে কৃপণকে তার প্রস্তাবে সম্মতি জানিয়ে বিদায় করল, এবং সন্ধ্যা হওয়ামাত্র অপহৃত এক হাজার টাকা সেই জায়গায় আবার রেখে এল। কৃপণ পরদিন সূর্যোদয়ের আগে সেখানে এসে দেখল তার এক হাজার টাকা আগের মতো ঠিক জায়গায় পোঁতা আছে।

কৃপণ চাতুরীর দ্বারা তার অপহৃত টাকা ফিরে পেয়ে স্বস্তি পেল ও আনন্দিত হল এবং তখন থেকে তার চোর বন্ধুর সঙ্গে কথাবার্তা বন্ধ করে দিল।

 

(আজকের ভাষায়)

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ