Ticker

20/recent/ticker-posts

Header Ads Widget

বন্ধু ।। মন্দাক্রান্তা সেন

ডুরে তার নিজের কোটরে দুপুরবেলা ঘুমাচ্ছিল। খাওয়া-দাওয়া, চেটে চেটে গা পরিস্কার করা, লেজ আঁচড়ানো, এসব কিছুই সাঙ্গ। হঠাৎ তার ঘুমটা ভেঙে গেল লালীর ডাকে। লালী তার কোটোরর দরজায় এসে ডাকছে- ঠক ঠক ঠক।

ডুরে একটা কাঠবেড়ালি, তার সারা গায়ে সুন্দর ডোরাকাটা দাগ বলে তার নাম হয়েছে ডুরে। আর কাঠঠোকরা লালীর নাম হয়েছে বাহারি লাল ছুটির কারণে। তাদের এসব নাম দেয় মাম্পি, যাদের বাড়ির পশ্চিম দিকের ঝাঁকড়া নিমগাছে সারাদিন ধরে নানান পাখি আর জীবজন্তুদের আনাগোনা। ওদের সঙ্গে মাম্পির দারুণ ভাব। আজ তার ইস্কুল ছুটি। পশ্চিমের ঘরে বসে হোমওয়ার্কের অংক শেষ করে সে জানলা দিয়ে এসব দেখছিল।

তার কৌতুহল হল লালী ডুরেকে ডাকছে কেন! সে জানালায় এসে দাঁড়াল। লালী তখন ডুরেকে বলছে- চলো, ঘুঙুরের বাড়ি যাবে না ? ওর তো ডিম ফুটেছে। তিনটে ছানা হয়েছে। ঘুঙুর এসে আমাদের নেমন্তন্ন করে গেছে। তুমি ঘুমোচ্ছিলে বলে তোমায় আর জায়গানি। আমায় দায়িত্ব দিয়ে গেছে ওর পক্ষ থেকে তোমাকে নেমন্তন্ন জানানোর জন্যে। তোমার তো দেখছি সাজগোজ করাই আছে, আমি আমার ডানাগুলো একটু আঁচড়ে নি। তারপর ওদের বাড়ি যাব।

মাম্পি জানে তাদের পাশের বাড়ির খিড়কি বাগানে একটা কামিনী ফুলের গাছে দুটো বুলবুলি বাসা বেঁধেছে। বাচ্চা দিয়েছে। ওদের মায়ের সঙ্গে তার আলাপ আছে। ওর ডাকটা ঠিক ঘুঙুরের মতো শোনায় বলে ওর নামই হয়ে গেছে ঘুঙুর। তো, ডুরে কাঠবিড়ালি লালী কাঠঠোকরা মিলে গেল পাশের বাড়ি ঘুঙুরের বাসায়। গিয়ে দেখল সেখানে বসন্তবৌরি, মানে বাসন্তি বৌদি, চন্দনা দিদি, টিয়াদের জোড় সবাই উপস্থিত। কিন্তু সবাই যেন কেমন উত্তেজিত! যেন কি একটা ভয়ের ব্যাপার ঘটেছে। ডুরে বলল- কইরে ঘুঙুর, তোর ছানারা কই ? ওদের জন্য ভালো ভালো দুটো কেঁচো এনেছি। আর লালী এনেছে একটা উইপোকা। তোর বাচ্চাদের খাওয়াবি না?

বাসন্তি বৌদি গম্ভীর গলায় বলল, রাখো এখন খাওয়া-দাওয়া। ওদের যে ঘোর বিপদ।

কেন কী হল! লালী তো অবাক।

বাচ্চাদের ওপর কাকেদের চোখ পড়েছে। সুযোগ বুঝলেই বাচ্চাদের তুলে নিয়ে গিয়ে খেয়ে নেবে।

সেকি! কি হবে এখন!

তাই তো! ঘুঙুর যখন বাচ্চাদের খাবার আনতে যায়, তখন ওর বর বাচ্চাদের সামলায়। কিন্তু হলে কি হবে, দুষ্টু কাকগুলো তো চেহারায় দুশমনের মতো, ওরা আক্রমণ করলে বাচ্চাদের বাবার সাধ্য নেই তার মোকাবিলা করার। তাই আমরা ভাবছি এখন কী করা যায়।

মাম্পি ওদের কথাবার্তা শুনে আঁতকে উঠল। একী সর্বনাশ! দুষ্টু কাকের সঙ্গে তারও সদ্ভাব নেই। সেজন্য ডুরের জন্য মটরদানা ছড়িয়ে রাখলে কাক এসে খেয়ে যায়। সে নিজে বিস্কুট খেতে খেতে একটু খাবার ফেলে উঠলে বারান্দা থেকে সেটা চুরি করে নিয়ে যায়। মাম্পির একদম পছন্দ নয় এমন চোর-ডাকাতের মতো আচরণ। সে মেনিকে দুধভাত দিলে কাকগুলো মেনিকে শান্ত মনে খেতে পর্যন্ত দেয় না। শুধু বিরক্ত করে। মেনি মাম্পির অনেক দিনের বন্ধু। সে কিন্তু অন্য বিড়ালদের মতো পাখির ছানা খায়-টায় না। মাম্পির দেওয়া দুধভাতেই  তার খিদে যখন মিটে যায়, তখন তার আর অন্য খাবারের দরকার কী? মেনিকে তাই পাখপাখালিরা ভালোবাসে। বন্ধু বলে মনে করে। আজকে ঘুঙুরের বাসায় তারও নেমন্তন্ন।

মেনি এগিয়ে এসে বলল, ঠিক আছে, কাকেদের সঙ্গে আমি লড়ব। ওরা যাতে কিছুতেই ঘুঙুরের ছানাদের তুলে না নিয়ে যেতে পারে সে দায়িত্ব আমার।

তার কথা শুনে হলদে কাজল পরা কাজলী শালিক বলল, বলছ তো ভালো কথা মেনি দিদিভাই, কিন্তু তোমার কতটুকু সাধ্য! ওরা তোমার দুধভাতই খেয়ে যায়, তুমি ধরতে পারো না, তুমি ঘুঙুরের বাচ্চাদের রক্ষা করবে কি করে ? ওদের ডানা আছে, উড়ে উড়ে আবার বসবে, আক্রমণ করবে,... সেসব সামলানো তোমার কম্ম নয়।

মেনির একটু অভিমান হল কাজলীর কথায়। সে গলা ভারী করে বলল, তাহলে তোমরাই ঠিক করো কে কী করবে। আমাকে যে কোনো কাজের ভার দাও, যতটুকু সাধ্য আমি করব।

ঘুঙুর চুপ করে ভাবছিল। তার বাচ্চাদের এখন ভয়ানক খিদে। বাসা থেকে বিরাট বড়ো হাঁ করে সব সময় খেতে চায়। এক ফাঁকে গিয়ে ডুরের আনাকে  কেঁচো দুটো বাচ্চাদের খাইয়ে এল। কি করে এদের সে শত্রুদের হাত থেকে রক্ষা করবে ভেবে অসহায়ভাবে তার চোখে জল এসে গেল।

লালী লক্ষ্য করছিল সব। সে ঘুঙুরের পাশে উড়ে গিয়ে বসল, বলল, ভাবিস না, আমার ঠোঁটদুটো খুব শক্ত, আমি ওদের ঠুকরে দেব, ব্যাটাদের আর এদিকপানে আসতেই দেব না।

না গো লীলীদি, তাতেও হবে না। তোমারও বাসা আছে, খাওয়া দাওয়া আছে। তুমি আর কতক্ষণ আমার বাসা পাহারা দেবে। বললে, এই ঢের। তবে আমাদের অন্য উপায়ে ভাবতে হবে।

কী যে সেই অন্য উপায়, অনেক মাথা ঘামিয়েও কেউ সে কথা আর বার করতে পারে না। নিমন্ত্রিতদের মধ্যে ছিল চড়াইরা কর্তা-গিন্নি ধুলো আর বালি। সারাদিন ধুলো-বালিতে গড়াগড়ি খায় বলে ওদের ওই নাম। তারাও জানে ডিম ফুটে বাচ্চা হয়ে তাদের বড়ো করা কি কঠিন কাজ। তারাও দুষ্টু কাকেদের ঠোঁট থেকে বাচ্চাদের কত কষ্টে বাঁচিয়ে রাখে। সবসময় সফল হয়ও না। বাচ্চাদের মুখে নিয়ে দুষ্টু কাক উড়ে যায়। তারপর খেয়ে ফেলে। এ কথা ভাবতে গিয়ে ওদের কথোপকথন শুনতে থাকা মাম্পির চোখে জল এসে যায়। সত্যি, কাক এত পাজি কেন ? তাদের তো দুনিয়ায় খাবারের অভাব নেই, তাদের নামই জমাদার পাখি। এ নামটা তো আর মাম্পির দেওয়া নয়। অনেকদিন ধরে অন্যরাই তাকে এ নামে ডাকে। তারা নোংরা খেতেও খুঁজে নেয় তাদের খাদ্যবস্তু। তবে বাবা স্বজাতির ওপর শত্রুতা কেন! বুলবুলি-চড়াইও যেমন পাখি, কাকেরাও তো তাই, তবে ?

ঘুঙুরের বাসায় সভায় আসন্ন বিপদের কোনো সুরাহা কেউ বার করতে পারল না। বিকেল পেরিয়ে সন্ধে হতে সবাই যে যার বাড়িতে ফিরে গেল। কিন্তু মাম্পি জানালায় দাঁড়িয়ে রইল অনেক্ষণ। সমস্যার একটা সমাধান বের করা জরুরি, খুব জরুরি।

সন্ধ্বেবেলা তার দুধ খাওয়ার সময়। মেনির মতোই সে দুধ খেতে ভালোবাসে। এই সময়ে সে তার সাথে মেনিকেও একটু দুধ ভাত খেতে দেয়। ওটাই মেনির রাতের খাবার, অন্যদিন খেয়েদেয়ে মেনি থাবা চাটতে চাটতে তার খাটের তলায় এসে শুয়ে পড়ে। আজ কিন্তু সে গেল না। মাম্পির সামনে থাবা গেড়ে বসে রইল। মাম্পিও আজ খুব অন্যমনস্ক। মেনি বলল, মাম্পিদিদি, তুমি কি ভাবছ আমি জানি।

মাম্পি ফিসফিস করে বলল, হ্যাঁ, আমরা সবাই একই কথা ভাবছি। ভাবছি ঘুঙুরের বাচ্চাদের কী করে রক্ষা করা যায়!

কথাগুলো তাকে খুব চাপা গলায় ফিসফিস করে বলতে হচ্ছে, যাতে মা শুনতে না পায়। মা তো আর জানে না, সে পশুপাখিদের ভাষা জানে, তাদের সঙ্গে কথা বলতে পারে! সে চায়ও না কেউ সে কথা জানুক, এ তার ও তার বন্ধুদের নিজস্ব জগৎ।

কী করা যায় বল তো ? দুষ্টু কাক সবসময় ঘুঙুরের বাসায় নজর দিয়ে বসে আছে। কে পাহারা দেবে! ঘুঙুর আর ওর বর কেউ একজন সব সময় পাহারা দেয় সে তো সত্যি কথা। কিন্তু হোমরা চেহারার কাকের সঙ্গে শক্তিতে তো আর ও পারবে না। আজ না হয় কাল বাচ্চাগুলো বেঘোরে মরবে। কী করি বল তো ? আমাদের সবারই তো আবার নিজের ঘর সংসার আছে। আজই খবর পেলাম বিশ্বাস পাড়ায় আমার জায়ের জ্বর হয়েছে, আজ পাঁচ দিন হল জ্বর ছাড়ছেই না। ওকেও তো একবার দেখতে যেতে হয়, গিয়ে দুদিন ওখানে থেকে ওর ঘর-সংসার বাচ্চাকাচ্চা তো আমাকেই দেখাশুনা করতে হবে...

মাম্পি তখন অন্য কথা ভাবছিল। ভাবছিল, শক্তিতে কিছুতেই দুষ্টু লোকের সঙ্গে পেরে ওঠা যাবে না যখন, তখন উপায় ভাবতে হবে। আচ্ছা, যদি ওই দুষ্টু কাকের সঙ্গে ভাব করা যায়! তাহলে কি সমস্যার একটা সুরাহা হতে পারে! দেখা যাক... ভাবনাটা মাথায় রইল, কাল সকালে ইস্কুল যাওয়ার আগেই যতটা পারা যায় কাজ এগিয়ে রাখতে হবে। সে মেনিকে বলল, যা তুই শুয়ে পড় গে মেনি। কাল একটা অন্যরকম চেষ্টা চালাতে হবে।

পরদিন ভোর হতে না হতেই সে চলে গেল ছাতে। এখান থেকে তাদের নিমগাছ আর পাশের বাড়ির কামিনীগাছ বেশ দেখা যায়। ভোরে সবার আগে জেগে ওঠে দুষ্টু কাক। সে মাম্পিদের ছাতের কার্নিশে এসে বসল, বসে মাম্পির দিকে আড়চোখে তাকাল। মাম্পির মনে হল আগের দিনের আলোচনা সে নির্ঘাত লুকিয়ে শুনেছে। মাম্পি আবার নিচে গিয়ে খাবার টেবিলে রাখা বিস্কুটের কৌটা থেকে বেশ কয়েকটা বিস্কুট নিয়ে ছাতে গিয়ে দুষ্টু কাককে বলল, বিস্কুট খাবেন ?

দুষ্টু কাক ঘাড় বেঁকিয়ে তাকাল, কিছু বলল না। মাম্পি আবার বলল, খান না, এই দেখুন আমিও খাচ্ছি, আজ আমরা একসঙ্গে ব্রেকফাস্ট করব। আসুন।

দুষ্টু কাক এক-পা এক-পা করে এগিয়ে এসে একটা বিস্কুট মুখে তুলে নিল। তারপর দু-পায়ের মাঝখানে চেপে ধরে খুঁটে খুঁটে খেতে লাগল।

মাম্পি জিজ্ঞেস করল, কেমন, ভালো ?

দুষ্টু কাক মাথা নাড়ল। ওর সঙ্গে আর একটা কাক উড়ে এসে বসল ছাদের কার্নিশে। দুষ্টু কাক হঠাৎ খুব ভদ্র হয়ে পরিচয় করিয়ে দিল, এ আমার বউ।

মাম্পি বলল, ও আচ্ছা, নমস্কার, দাঁড়ান আপনাকেও বিস্কুট দিই।

এভাবে দুষ্টু কাকের সঙ্গে তার ভাব হয়ে গেল। এবার সে মোক্ষম কথাটা পাড়ল, আচ্ছা রোজ যদি আপনাদের আমি খেতে দিই, তাহলে আপনারা ঘুঙুরের বাচ্চাদের ছেড়ে দেবেন ?

ওরা চুপ।

মাম্পি আবার বলল, আমি রোজ সকালে এসে আপনাদের বিস্কুট কিংবা মুড়ি খাওয়াব। দুপুরে, আমি যখন ইস্কুলে থাকব, মাকে বলে যাব আপনাদের ভাত দিতে, তারপর আমি ইস্কুল থেকে ফিরে এসে আপনাদের আবার মুড়ি বিস্কুট পাঁউরুটি এসব খেতে দেব। তাছাড়া সারাদিন আপনারা তো এখানে ওখানে খানই (সে চুরি-ডাকাতি কথাটা আর উল্লেখ করল না, সে ওরা যা পারে করুক, এখনকার বিপদ থেকে উদ্ধার পেলেই হয়), তাতেও আপনাদের পেট ভরে যাবে, আমি হাত জোড় করে অনুরোধ করছি, ঘুঙুরের বাচ্চাদের আপনারা ছেড়ে দিন।

তার বিনয়ে দুষ্টু কাক খুব অস্বস্তিতে পড়ে গেল মনে হয়। কেমন তুতলে গিয়ে বলল, না-না, এভাবে বলবেন না। সারাদিনের খাবার জোটানোই আমাদের কাজ। সেখানে আপনি ভরসা দিলে আমরা চিন্তা মুক্ত হই। তখন আমরা অন্য দিকে তাকাবই না।

প্রমিস।

প্রমিস।

তাহলে আজ বিকেলে ঘুঙুরের বাসায় আসুন না, ওদের সঙ্গে আলাপ পরিচয় হবে। আরও সবাই আসবে, ডুরে কাঠবিড়ালি, বাসন্তী বৌদি, লালী কাঠঠোকরা, কালি ফিঙে, কাজলী শালিক, ধুলোবালি চড়াই, কর্তা-গিন্নি...।

ওরা আপনাদের খুব ভয় পায়, আজ ওদের ভুল ভাঙবে, আজ ওরা বুঝতে পারবে আসলে আপনারা কত ভালো!

মাম্পি তোয়াজে দুষ্টু কাক তো বিগলিত। বলল, এত করে বলছেন যখন তখন নিশ্চয়ই যাব।

 প্রমিস ?

 প্রমিস।

বিকেলে ঘুঙুর বুলবুলির বাসায় আবার সভা বসল। অনেকের মনে একটা কিন্তু-কিন্তু ভাবছিল... শত্রুদের যেচে বাড়িতে ডেকে আনা। এ আবার কী রকম ব্যাপার! কিন্তু দুষ্টু কাক যখন বউকে নিয়ে এল, তাদের কথাবার্তা শুনে হাবভাব দেখে সবাই খুশি।

দুষ্টু কাক শুধু ঘুঙুরের বাচ্চাদের দিকে নজর দেবে না এই প্রতিশ্রুতিই দিল না, বলল, কেউ যদি বদ অভিসন্ধি নিয়ে এদিকে তাকায়, তাদেরও শায়েস্তা করে দেবে।

বিকেলটা খুব আনন্দের কাটল। সন্ধে হয়ে এল, এখন ঘরে ফেরার সময়। যাওয়ার সময় মাম্পি বলল, এবার তো আর ভয় নেই, সবাই কাকু-কাকিমাকে আবার আসতে বল, জমিয়ে আড্ডা হবে।

কাকু-কাকিমা বলল, আসছি রে ঘুঙুর, তোর বাচ্চারা বড়ো হয়ে ওঠা অবধি ওদের রক্ষা করা আমাদের কর্তব্য, আমরা তোর পাশে সবসময় আছি।

মাম্পি ভাবছে, ভালোবাসা দিয়ে বুদ্ধি খাটালে পৃথিবীতে অনেক সমস্যাই মেটানো যায়। কী আশ্চর্যভাবেই না দুষ্টু কাকেরা তাদের কাকু-কাকিমা হয়ে গেল!

 

অলংকরণঃ রাহুল মজুমদার

প্রকাশিত- চিরকালের ছেলেবেলা ।। শারদীয়া ১৪২০

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ